প্রকৌশলের পড়াশোনা অনলাইনে, বাংলায়

কনসেপ্টা ৭১। নামের সঙ্গে ৭১ থাকলেও যাত্রা শুরু হয়েছে ২০১৭ সালে। ২২ জন সদস্য নিয়ে গড়ে তোলা এ দলটি কাজ করে অনলাইনে। ঘরে বসেই যেন ছেলেমেয়েরা প্রকৌশল সম্পর্কে জানতে পারে, শিখতে পারে, কনসেপ্টা ৭১ তৈরি করেছে সেই মঞ্চ।
নির্দিষ্ট কোনো অফিস বা স্টুডিও নেই। অলাভজনক এই প্রতিষ্ঠানের সদস্যরা সবাই প্রকৌশলী বা প্রকৌশলের ছাত্র। যে যাঁর বাসায় বসেই এ–সংক্রান্ত টিউটোরিয়াল তৈরি করে ইউটিউব চ্যানেলে আপলোড করেন। প্রতিষ্ঠাতা খান আবিদ আহসান বলেন, ‘দলের সদস্যদের অক্লান্ত পরিশ্রমে বাংলা ভাষায় গড়ে উঠেছে আজকের এই অনলাইন ইঞ্জিনিয়ারিং লার্নিং সেন্টার।’ কনসেপ্টা ৭১ মূলত বিএসসি ও ডিপ্লোমা কোর্সের ছাত্রছাত্রীদের জন্য টিউটোরিয়াল তৈরি করে নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করে। তবে যাঁরা চাকরি করছেন বা প্রকৌশল সম্পর্কে জানার আগ্রহ আছে, ভিডিও দেখে শিখতে পারবেন তাঁরাও। কনসেপ্টা ৭১ দলটির বিশ্বাস, বিনোদনের পাশাপাশি ইউটিউবকে সচেতনতা তৈরি ও শিক্ষার উপকরণ হিসেবে তুলে ধরার এখনই উপযুক্ত সময়। শুরুতে পুরকৌশলের বিভিন্ন বিষয় দিয়ে শুরু করলেও এখন যন্ত্রকৌশল–সংক্রান্ত নানা ভিডিও জায়গা করে নিচ্ছে তাঁদের চ্যানেলে।
কনসেপ্টা ৭১–এর সবাই আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাঁদের মধ্যে তিনজন যন্ত্রকৌশলে পড়েছেন। বাকিরা পুরকৌশলের ছাত্র। প্রতিষ্ঠাতা খান আবিদ আহসান বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগ থেকে এ বছর স্নাতক শেষ করলেন। সিজিপিএ ৩.৯২ পেয়ে বিভাগে তাঁর অবস্থান সবার ওপরে। সহপ্রতিষ্ঠাতা ফারহান ফাহাদ ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পুরকৌশল বিভাগের প্রভাষক। নামটা কেন কনসেপ্টা ৭১ হলো, ব্যাখ্যা করলেন আবিদ। ‘ইংরেজি কনসেপ্ট থেকে কনসেপ্টা শব্দটা এসেছে। কনসেপ্ট অর্থ হলো ধারণা। যেহেতু চ্যানেলটির মূল লক্ষ্য ছাত্রছাত্রীদের প্রকৌশলবিষয়ক বিভিন্ন ধারণা পরিষ্কারভাবে তুলে ধরা, তাই এই নামকরণ। বাংলাদেশি ছাত্রছাত্রীদের জন্য বাংলা ভাষায় টিউটোরিয়ালগুলো তৈরি করা হচ্ছে। এ দেশের জন্য ১৯৭১ সালটি খুবই তাৎপর্যপূর্ণ, তাই স্বাধীনতাকে স্মরণ করে কনসেপ্টার সঙ্গে ৭১ যোগ করা হয়েছে।’
মূলত ইউটিউব চ্যানেল হলেও ফেসবুক পেজ ও গ্রুপও রয়েছে কনসেপ্টা ৭১-এর। কোনো টিউটোরিয়াল বুঝতে কারও সমস্যা হলে, তাৎক্ষণিক সমাধানও মিলবে এই ফেসবুক পেজ থেকে। এ ছাড়া চ্যানেলের যেকোনো আপডেট যেমন—কবে কোন টিউটোরিয়াল আপলোড করা হবে, সে–সংক্রান্ত পোস্ট পাওয়া যায় ফেসবুক পেজে। এখন ইউটিউবে তাঁদের সাবস্ক্রাইবারের সংখ্যা ৬ হাজারের বেশি। ২৭৮ টি টিউটোরিয়াল আপলোড করা হয়েছে, ভিডিওগুলো দেখা হয়েছে মোট ৪ লাখের বেশি বার।
কনসেপ্টা ৭১ ভবিষ্যতে পুরকৌশল ও যন্ত্রকৌশলের পাশাপাশি প্রকৌশলের অন্যান্য বিভাগ নিয়েও কাজ করতে আগ্রহী। অন্য বিভাগের ছাত্রছাত্রীদের এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন তাঁরা।

১৮ নভেম্বর ২০১৮
মোঃ মিনহাজুল আবেদীন
উৎসঃ প্রথম আলো

উৎস ওয়েবসাইটে খবরটি পড়ুনঃ
https://www.prothomalo.com/education/article/1565702/প্রকৌশলের-পড়াশোনা-অনলাইনে-বাংলায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *