২০ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সোনা জয়

২০ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মত অংশগ্রহন করেই স্বর্ণপদক অর্জন করেছে বাংলাদেশ। গত মঙ্গলবার আট সদস্যের এই প্রতিনিধি দলটি দেশের জন্য অভূতপূর্ব এই গৌরব অর্জন করে।
তিনটি ভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশি অলিম্পিয়াডরা এসব সাফল্য অর্জন করে। ‘ক্রিয়েটিভ ক্যাটেগরি’ জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা) এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মোঃ মেহের মাহমুদ এর দল RoboTigers।
‘রোবট ইন মুভি’ জুনিয়র গ্রুপে ‘Highly Commended’ পদক অর্জন করে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল RoboChallengers এবং চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা) এর কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসির তাহরীম এর দল RoboTigers।
‘ক্রিয়েটিভ ক্যাটেগরি’ সিনিয়র গ্রুপে ‘Technical’ পদক পেয়েছে লালবাগ সরকারী মডেল স্কুল এন্ড কলেজের মোঃ খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়ের এর দল Team Bangladesh।
ফিলিপাইনের ম্যানিলায় ১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০ তম আসরে অংশ নিতে গত বৃহস্পতিবার দেশ ছাড়ে আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা। এই অলিম্পিয়াডে দুটি ক্যাটাগরিতে ১৫ দেশের প্রায় ৮০০ শিক্ষার্থী অংশগ্রহন করে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও বিডিওএসএনের সহসভাপতি ড. লাফিফা জামাল সহ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস প্রতিযোগীদের সঙ্গে এখন ফিলিপাইনে অবস্থান করছেন।
গত সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে অক্টোবর মাসের ২৬ তারিখ পর্যন্ত রোবট বিষয়ক আঞ্চলিক কর্মশালা ও ধারাবাহিক প্রশিক্ষণ চলে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হয় দেশের প্রথম রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব।
দিনব্যাপি ওই অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতায় অংশ নেয়। সেখান থেকে নির্বাচিতদের ক্যাম্পের মাধ্যমে ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাইয়ের পর আট সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়।

১৯ ডিসেম্বর ২০১৮
কাজী মোঃ রহমানিদ ইসলাম
টেকশহর ডট কম এর অবলম্বনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *